Sign Up

OR

Sign In

গর্ভকালীন সময়ে দাঁতের যত্নে করণীয়

যে ৯ টি পরিস্থিতিতে বুঝবেন সিজার করানো দরকার

বমি ভাব, অরুচি ও দুর্বলতা – বিপজ্জনক কি না?
গর্ভধারণ করার প্রথম লক্ষণগুলোর মধ্যে অন্যতম হলো বমি বমি ভাব এবং এটি সাধারণত ৬ষ্ঠ সপ্তাহের দিকে শুরু হয়। এই সময় থেকে শুরু করে সামনের সপ্তাহগুলোতেও এই বমি বমি ভাব থাকতে পারে।

গর্ভধারণ করার প্রথম লক্ষণগুলোর মধ্যে অন্যতম হলো বমি বমি ভাব এবং এটি সাধারণত ৬ষ্ঠ সপ্তাহের দিকে শুরু হয়। এই সময় থেকে শুরু করে সামনের সপ্তাহগুলোতেও এই বমি বমি ভাব থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে ১২তম সপ্তাহের পর থেমে যায়। এর কারণে আপনার কিছুই খেতে ইচ্ছে করবে না, বিশেষতঃ সকালের দিকে। যদি দেখেন যে স্বাভাবিক খাবার খেতে পারছেন না, তাহলে অল্প একটু মুড়ি বা টোস্ট বিস্কিটের মত শুকনো খাবার খেতে পারেন। তাছাড়া একবারে বেশি পরিমাণে না খেয়ে, কিছুক্ষণ পর পর অল্প পরিমাণে খাওয়ার চেষ্টা করে দেখতে পারেন।

মনে রাখতে হবে, বমি হলেও কিন্তু খাবার খাওয়ার চেষ্টা করতে হবে, না হলে দুর্বল হয়ে পড়বেন। তবে যদি দেখেন যে বমি একটু বেশিই হচ্ছে এবং পেটে কিছু রাখতেই পারছেন না, তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন এবং তাঁর নির্দেশনা অনুযায়ী চিকিৎসা করুন। 

গর্ভধারণের শুরুর দিকে ক্ষুধামন্দা, অরুচি, বমি ভাব সাধারণ উপসর্গের মধ্যেই পড়ে। প্রথম ১২ সপ্তাহের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে চারজনেরই এই উপসর্গ দেখা দেয়। এ সময় পর্যাপ্ত বিশ্রাম নেয়া প্রয়োজনযে খাবারের গন্ধে আপনার সমস্যা হয় সেগুলো পরিহার করুন।

এ সময় বমি না হলেও একটু দুর্বলতা অনুভব করতেই পারেন। তাই যতটা সম্ভব বিশ্রাম নেয়ার চেষ্টা করুন। দুর্বলতার সাথে সাথে আরও অন্য ধরণের কিছু অস্বস্তিও এ সময় হতে পারে, যেমন – বার বার প্রস্রাবের বেগ পাওয়া, প্রস্রাবে জ্বালাপোড়া ও স্তনে ব্যথা অনুভব করা।

সেই ক্ষেত্রে, খুব ভালো হয় যদি আপনি একজন ভালো প্রসূতি-বিশেষজ্ঞের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট করে সাক্ষাৎ করে নিন। গর্ভকালীন সময়ে এবং মা হবার পরও বিভিন্ন রকম তথ্য ও উপদেশের জন্য নিবন্ধন করুন ‘আপনজন’ স্বাস্থ্যসেবায় ।

গর্ভবতী এবং সদ্য মায়েদের জন্য যে কোন টিপস পেতে ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে। দেশের প্রথম মোবাইল হেলথ সার্ভিস প্রভাইডার আপনজন। আপনজনে প্রকাশিত সকল পোস্ট আপনাদের সচেতনতা বাড়ানোর একটি উদ্যোগ। যে কোন ব্যাপারে ডাক্তারের সাথে কথা বলা একজন মায়ের প্রথম দায়িত্ব। তাই যে কোন প্রয়োজনে ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে। 

আপনজন সগর্ভা অ্যাপ টি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে Click Here

 

গর্ভবতী এবং নতুন মায়েদের জন্য যে কোন টিপস পেতে ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে। আপনজন - দেশের প্রথম এবং সর্ববৃহৎ মোবাইল হেলথ সার্ভিস প্রভাইডার।

“হাতের মুঠোয় স্বাস্থ্যসেবা”