Sign Up

OR

Sign In

প্রেগনেন্সি এবং গর্ভবতী মায়ের শরীরে আয়রনের চাহিদা

যে ৫ টি কারণে শিশুর প্রথম বছরে গরুর দুধ খাওয়াবেন না

যে পাঁচটি বিষয় মা’কে শিশুর জন্মের পর পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে সাহায্য করে.....
শিশুর জন্মের পর মা’র শারীরিক ও মানসিক নানা রকমের পরিবর্তন হওয়াটা খুব স্বাভাবিক। মানসিক পরিবর্তনটা বেশিরভাগ সময়েই ইতিবাচক হয়ে থাকে কারণ সন্তান জন্মের পর মায়ের জীবনের অনেকাংশ জুড়েই সন্তান থাকে।

শিশুর জন্মের পর মা’র শারীরিক ও মানসিক নানা রকমের পরিবর্তন হওয়াটা খুব স্বাভাবিক।  মানসিক পরিবর্তনটা বেশিরভাগ সময়েই ইতিবাচক হয়ে থাকে কারণ সন্তান জন্মের পর মায়ের জীবনের অনেকাংশ জুড়েই সন্তান থাকে। বিপত্তিটা দেখা যায় শারীরিক ক্ষেত্রে। মায়ের ওজন থেকে শুরু করে শরীরে বেশ কিছু জটিলতা দেখা দিতে পারে সন্তান জন্মদানের পর থেকে। কি করে মা সন্তান জন্মের পর আবার সেই পূর্বের অবস্থায় ফিরে যেতে পাররে সে বিষয়ে আজ রয়েছে কিছু টিপসঃ

১। সর্বপ্রথম পরামর্শ এই ব্যাপারে বাস্তববাদী হোন। অবশ্যই এই সাপ্তাহে আপনি নিজেকে আবার পূর্বের অবস্থানে ফিরিয়ে নিতে পারবেন না। এক্ষেত্রে ধৈর্য, সময়, নিয়মতান্ত্রিক জীবনযাপণ খুব বেশি দরকার।

২। স্বাস্থ্যকর খাবারকে সবার আগে প্রাধান্য দিন। এটি শিশুর সঠিক পুষ্টি পেতে এবং আপনার সুস্থ থাকার ক্ষেত্রে অনেক বেশি গুরুত্বপূর্ণ। নিজের খাদ্যতালিকার ব্যাপারে দুটি বিষয়ের ব্যাপারে খেয়াল রাখতে হবে। এক. যে খাবার খাচ্ছেন তা থেকে পর্যাপ্ত পরিমাণে সঠিক পুষ্টি পাচ্ছে, দুই. নিয়মিত বিরতিতে শরীরের প্রয়োজনীয় খাবার খাচ্ছেনা।

৩। একটি বিষয় মাথা রাখতে হবে যে এই সময়টি অবশ্যই ডায়েটের জন্য নয়। ডায়েট করে নিজে যেমন অসুস্থ হয়ে পরবেন আপনার সন্তানও আপনার কাছ থেকে বুকের দুধের মাধ্যমে তার বেড়ে উঠার সঠিক পুষ্টি পাবে না  কারণ তার সমস্ত পুষ্টি নির্ভর করে আপনি যা খাচ্ছেন তার উপর। তাই অন্তত সন্তান জন্মের ছয় মাস পর্যন্ত ডায়েট এর চিন্তা বাদ দিতে হবে।

৪। সন্তানের সব কাজ এবং গৃহস্থালির সব কাজ সথাসম্ভব নিজে নিজে করতে চেষ্টা করুন। এতে অনেকটাই পরিশ্রম আপনার হবে এবং অতিরিক্ত ওজন দ্রুতই কমিয়ে আনতে পারবেন।

৫। দিনে প্রয়োজন অনুযায়ী আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা জোরে জোরে হাঁটুন। কিংবা চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যায়াম করুন। শরীরের অতিরিক্ত ওজন বা মেদ দ্রুতই সরে যাবে।

 আপনজন ব্লগে প্রকাশিত সকল লিখা আপনাদের বিভিন্ন বিষয়ে সচেতন করে তোলার জন্য। এখানে দেয়া টিপস গুলোই সকল সমস্যার সমাধান না তবে এই লিখা গুলো পরে আপনাদের সচেতন হতে হবে কিন্তু যে কোন পদক্ষেপ নেয়ার আগে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে নিতে হবে। 

আমাদের ফেইসবুক গ্রুপে জয়েন করতে ক্লিক করুন 

আপনজন কল সেন্টারে আপনার যে কোন সহায়তার জন্য রয়েছেন অভিজ্ঞ ডক্টর। ১৬২২৭ নাম্বারে ফোন করেই কথা বলে নিতে পারেন ডক্টরের সাথে আর আপনার সমস্যার সমাধান নিতে পারেন খুব সহজে। এছাড়া আপনজন সেবা আপনাকে দিতে পারে অনেক সমস্যার সমাধান। আপনজন সেবা নিতে কল করুন ১৬২২৭ এই নাম্বারে।