Sign Up

OR

Sign In

ডায়াবেটিস পর্বঃ০১। গর্ভকালীন ডায়াবেটিস কি এবং কেন হয়।

ব্রেস্ট ফিডিং এর ৬ টি কমন সমস্যা এবং তার সমাধান

ডায়াবেটিস পর্বঃ ০২। কীভাবে বুঝবেন গর্ভকালীন ডায়াবেটিস হয়েছে?.....
গর্ভকালীন ডায়াবেটিস নিয়ে লিখা প্রথম পর্বে আমারা বলেছিলাম ২ টি বিষয় নিয়ে। গর্ভকালীন ডায়াবেটিস কি এবং কেন গর্ভকালীন ডায়াবেটিস হয়ে থাকে – এই ২ টি বিষয় নিয়ে। আজ আমরা আলোচনা করব কীভাবে বুঝবেন আপনার গর্ভকালীন ডায়াবেটিস হয়েছে কিনা? কি কি লক্ষণ দেখলেই ডাক্তারের সাথে কথা বলা উচিত, আর এটাও বলব কীভাবে আপনার মোবাইল ফোন থেকেই আপনি ডাক্তারের সাথে কথা বলে জেনে নিতে পারেন দরকারি তথ্য গুলো।

গর্ভাবস্থায় ডায়াবেটিস হলে তেমন কোন সুনির্দিষ্ট লক্ষন দেখা যায় না যা দেখেই আমরা বুঝতে পারব যে মায়ের গর্ভকালীন ডায়াবেটিস হয়েছে। সাধারণত ২৪ থেকে ২৮ সপ্তাহের মধ্যে গর্ভকালীন চেক আপ এ যখন রক্তের গ্লুকোজ মাপা হয় তখন ই ডায়াবেটিস শনাক্ত হয়। তবে ডাক্তার যদি মনে করেন আপনার ডায়াবেটিস হবার ঝুঁকি বেশি তাহলে প্রথম এএনসি চেক আপের সময় ই ডায়াবেটিস পরিক্ষা করার কথা বলতে পারে। পরবর্তীতে ২৪ থেকে ২৮ সপ্তাহে আবার করাবেন।

গর্ভকালীন ডায়াবেটিস নিয়ে লিখা আমাদের প্রথম পর্ব টি পড়তে ক্লিক করুন 

 

তবে কিছু কারন শনাক্ত করা হয়েছে যেই কারনে গর্ভকালীন সময়ে ডায়াবেটিস হতে পারে---

  • যদি আপনার বয়স ২৫ বছরের বেশি হয়ে থাকে
  • গর্ভধারণের আগে থেকে যদি আপনার ওজন বেশি হয়ে থাকে
  • আগেও গর্ভকালীন সময়ে যদি আপনার ডায়াবেটিস হয়ে থাকে ( যারা দ্বিতীয় বা তৃতীয় বার)
  • আপনি এর আগে সাড়ে ৪ কেজি ওজনের বাচ্চা যদি প্রসব করে থাকেন
  • আপনার বাবা, মা বা চাচা কারো যদি ডায়াবেটিস হয়ে থাকে

বেশীর ভাগ সময়ে গর্ভকালীন ডায়াবেটিসের তেমন কোন লক্ষণ থাকে না, তবে কখনো কখনো কিছু উপসর্গ হতে পারে। তেমন কিছু উপসর্গ নীচে তুলে ধরা হলঃ

  • অতিরিক্ত ক্লান্ত লাগা
  • বেশি বেশি পিপাসা লাগা
  • ঘন ঘন প্রস্রাব হওয়া
  • বার বার প্রস্রাবের ইনফেকশন হওয়া
  • চোখে ঝাপসা দেখা

উপরের উপসর্গ গুলো দেখলেই ডাক্তারের সাথে কথা বলে ডায়াবেটিসের পরিক্ষা করা উচিত। যদি আপনার এমন কোন লক্ষণ দেখা যায় আর যদি আপনি কিছু বুঝে উঠতে না পারেন তবে আপনার মোবাইল ফোন টি হাতে নিন আর ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে। কথা বলুন একজন ডাক্তারের সাথে আর জেনে নিন এখন কি করতে হবে আপনাকে।

গর্ভকালীন ডায়াবেটিস ব্যাপার টি খুব গুরুত্বপূর্ণ বলে আমরা পুরো পোস্ট টি কে ৪ ভাগে ভাগ করেছি। আজ আপনারা পড়লেন দ্বিতীয় পর্ব। পরবর্তী পর্বের জন্য অপেক্ষা করুন অথবা আমদের পেইজ এ লাইক দিয়ে রাখুন।  

গর্ভাবস্থায় আপনার জন্য সব চেয়ে কাছের বন্ধু হতে পারে আপনজন মোবাইল অ্যাপ। খুব সহজে আপনি চাইলে এই অ্যাপ টি ডাউনলোড করে রাখতে পারেন আপনার ফোনে। আর যে কোন দরকারে ফোন করতে পারেন ১৬২২৭ এই নাম্বারে।

গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় আপনজন ফেইসবুক পেজে লাইক দিয়ে একটিভ থাকুন

 

আপনজন মোবাইল অ্যাপ ডাউনলোড করতে ক্লিক করুন 

আপনজন, স্বাস্থ্য এখন হাতের মুঠোয়।

 

বি দ্রঃ আপনজন ব্লগে প্রকাশিত সব গুলো লিখা আপনাদের সচেতনাতা বৃদ্ধির জন্য লিখা। যে কোন চিকিৎসার জন্য অবশ্যই ডাক্তারের সাথে আগে আলোচনা করে নিন। আর ডাক্তারের সাথে কথা বলার জন্য ফোন করুন ১৬২২৭ এই নাম্বারে।